মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০১৮

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়া’য় ২৮তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2018-09-08

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়ায় প্রতিষ্ঠানটির ২৮তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন ২০১৮-১৯ অনুষ্ঠিত হয়। আরডিএ’র, বগুড়ার সার্বিক কর্মকা- সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে নিয়মিতভাবে বার্ষিক পরিকল্পনা সম্মেলন আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৮-১৯ অর্থ বছরে ২৮তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন ০৮-০৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপি অনুষ্ঠিত একাডেমীর বার্ষিক পরিকল্পনা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সরদার আবুল কালাম, মহাপরিচালক ও অতিরিক্ত সচিব, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই)। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন ”বার্ষিক পরিকল্পনা সভার এই আয়োজন সংশ্লিষ্ট গবেষকগণকে নব উদ্যোমে কাজ করার প্রেরণা যোগাবে। পল্লী উন্নয়নে গবেষণালব্ধ মডেল বা প্রযুক্তির কার্যকর স¤প্রসারণের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে, অর্জিত হবে কাঙ্খিত উন্নয়ন, সম্ভব হবে মাননীয় প্রধান মন্ত্রী ঘোষিত রূপকল্প-২০২১ এর সফল বাস্তবায়ন। আরডিএ’র অর্জিত সাফল্যের ধারাবাহিকতা অটুট রাখতে এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় তথা সুসংহত পল্লী উন্নয়ন নিশ্চিত করতে একাডেমীর সকল স্তরের গবেষক, কর্মকর্তা ও কর্মচারীদের আরও কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে স্ব-স্ব দায়িত্ব পালনে সচেষ্ট হতে হবে। তাদের এই মিলিত উদ্যোগ পল্লী উন্নয়নের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।”

অনুষ্ঠানে  পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার মহাপরিচালক ড. এম এ মতিন বলেন, বাংলাদেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করে। গ্রামীণ জনগোষ্ঠিই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তাই গ্রামের উন্নয়ন ব্যতিরেকে বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি অসম্ভব।  পল্লী উন্নয়ন একটি গতিশীল ও বহুমাত্রিক সামাজিক ও অর্থনৈতিক কৌশল। গ্রামীণ জনগোষ্ঠীর  দারিদ্র্য বিমোচন,আত্ম-কর্মসংস্থান, আর্থ-সামাজিক ও জীবনযাত্রার মানোন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া বিগত চার দশক সময় ধরে পল্লী উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে চলেছে। দেশকে টেকসই উন্নয়ন ও অগ্রগতি উপহার দিতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া বদ্ধপরিকর।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আছেন জনাব সৈয়দ মজিবুল হক, মহাপরিচালক ও যুগ্ম সচিব, বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ড (বিআরডিবি) এবং জনাব শেখ মো: মনিরুজ্জামান, মহাপরিচালক ও যুগ্ম সচিব, বাংলাদেশ, বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমী (বাপার্ড)। একাডেমীর ২৮তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের কনভেনরের দায়িত্ব পালন করেন ইঞ্জিঃ নজরুল ইসলাম খান, পরিচালক (প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ) এবং কো- কনভেনরের দায়িত্ব পালন করেন ড. শেখ মেহ্দী মোহাম্মদ, যুগ্ম পরিচালক ও মো: মারুফ আহমেদ, সহকারী পরিচালক, আরডিএ, বগুড়া। অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার সম্মানিত পরিচালকবৃন্দ, অনুষদ সদস্যবৃন্দ, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষকবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত ব্যক্তিবর্গ, গবেষক, বিশেষজ্ঞসহ একাডেমীর সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে প্রতি বছরের ন্যায় বিগত ২০১৭-১৮ বছরের সম্পাদিত প্রশিক্ষণ, গবেষণা ও  প্রায়োগিক গবেষণা কার্যক্রমের পর্যালোচনাসহ ২০১৮-১৯ বছরের জন্য একাডেমীর কর্ম-পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত হয় ।

      

     

       

     

    


Share with :

Share with :

Facebook Facebook