মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ মে ২০২২

আরডিএ, বগুড়ার আয়োজনে "সেল্ফ হেল্প গ্রুপ" মডেল এর আওতায় মাসব্যাপী ০৬ টি ট্রেডে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2022-05-19

পল্লী উন্নয়ন একাডেমী বগুড়া'র আয়োজনে "সেল্ফ হেল্প গ্রুপ" মডেল এর আওতায় মাসব্যাপী (১৯, মে২০২২-১৭জুন,২০২২) ০৬ টি ট্রেডে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান অদ্য ১৯মে,২০২২ আরডিএ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইন জুম প্ল্যাটফর্ম এর মাধ্যমে যুক্ত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মোঃ মশিউর রহমান এনডিসি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়া'র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব খলিল আহমদ।
এ সময় আরো উপস্থিত ছিলেন আরডিএ বগুড়ার অতিরিক্ত মহাপরিচালক ড. আব্দুল্লাহ আল মামুন। জনাব ফেরদৌস হোসেন খান, পরিচালক (প্রশিক্ষণ) আরডিএ, বগুড়া।জনাব মাক্সুদ আলম খান, ভারপ্রাপ্ত পরিচালক (প্রকল্প পরিকল্পনা পরিবীক্ষণ) ও ফোকাল পার্সন ট্রেড ভিত্তিক প্রশিক্ষণ কোর্স, আরডিএ, বগুড়া সহ অন্যান্য অনুষদ সদস্যবৃন্দ।
 
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন বর্তমান সরকার টেকনিক্যাল শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করা করছে। প্রশিক্ষনার্থীদের কারিগরি শিক্ষায় দক্ষ হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে প্রচলিত কর্মসংস্থানের পাশাপাশি আত্মকর্মসংস্থান ও উদ্যোক্তা হওয়ার জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই।
 
দারিদ্র্যশূন্য মডেল গ্রামের স্বপ্নদ্রষ্টা আরডিএ মহাপরিচালক জনাব খলিল আহমদ প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তৃতা প্রদান করেন। তিনি বলেন নিজেদের কর্মসংস্থানের জন্য দক্ষতা অর্জন করতে হবে । পূর্বে যারা self-help এ প্রশিক্ষণ নিয়েছেন কেউ আর এখন বেকার নেই। সবাই নিজ নিজ কর্মক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রেখে চলছে। তিনি আরো বলেন চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষায় দক্ষ হওয়া প্রয়োজন। বিশ্বের অন্যান্য দেশের প্রসঙ্গ টেনে বলেন বিশ্বের শিল্পোন্নত দেশগুলো কারিগরি শিক্ষাকে গুরুত্ব দেবার কারণে দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।
 
'সেল্ফ হেল্প' নামে ব্যতিক্রমধর্মী এ প্রশিক্ষণ কোর্সটি পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া ২০১৪ সাল থেকে পরিচালনা করে আসছে। বগুড়াসহ ১৫ টি জেলার সর্বমোট ১৩১ জন প্রশিক্ষণার্থী ৬ টি ট্রেডে অংশগ্রহণ করছেন।
    
    


Share with :

Facebook Facebook