মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st August ২০১৬

বায়োগ্যাস, সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিট

 

বায়োগ্যাস, সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিট প্রদর্শনী খামার যান্ত্রিকীকরণ ও আধুনিকায়নের লক্ষ্যে গড়ে তোলা হয়েছে। খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন খরচ কমানো ও ফলন বৃদ্ধি, আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে প্রচলিত পদ্ধতিতে ফসল উৎপাদন থেকে কর্তন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে শ্রমিকের উপর চাপ কমানো, বায়োগ্যাস উৎপাদনের মাধ্যমে বিকল্প জ্বালানীর সুষ্ঠ ব্যবহার এবং জৈব সার তৈরী ও ব্যবহার এ ইউনিটের মূল কাজ।

 

ইউনিটে ব্যবহৃত আধুনিক কৃষি যন্ত্রপাতিসমূহ যেমন-ট্রাক্টর, পাওয়ার ট্রিলার, কম্বাইন্ড হারেভেষ্টর, ধান বপন যন্ত্র, সার ছিটানো যন্ত্র, স্প্রেয়ার (কীটনাশক ছিটানো), ধান কাটা যন্ত্র (রিপার), থ্রেসার (মাড়াই), সীড গ্রেডার, স্প্রিংলার ইরিগেশন এবং ড্রিপ ইরিগেশন পদ্ধতি ইত্যাদি।

 

বর্তমান খামারের ৮০ একর জমি যান্ত্রিকীকরণসহ একাডেমীর আশেপাশের এলাকায় এই ইউনিটের আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার সম্পর্কে ইতোমধ্যে পরিচিতি পেতে শুরু করেছে এবং কৃষক পর্যায়ে এর ব্যবহার তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে।

 

বায়োগ্যাস, সেচ ও কৃষি যন্ত্রপাতি ইউনিটের জুলাই ২০১৫ হতে জুন ২০১৬ পর্যন্ত উৎপাদন খাতে নীট আয় হয়েছে তা নিম্নে সারণীতে দেখানো হলোঃ

বিবরণ

মোট আয় (টাকা)

মোট ব্যয় (টাকা)

নীট আয় (টাকা)

সেচ, বায়োগ্যাস ও জৈব সার

৬,৬৯,০০০.০০

৪,৪০,০০০.০০

২,২৯,০০০.০০

         

 

 


Share with :